জিআই স্বীকৃতি পেল আসামের ১৯ পণ্য

ভারতের আসাম রাজ্যের 19টি ঐতিহ্যবাহী পণ্য ও হস্তশিল্প, যেমন: ‘বিহু ঢোল’, ‘জাপি’ এবং বৃহৎ সম্প্রদায়ের অনেক পণ্যকে GI স্বীকৃতি দেওয়া হয়েছে। রবিবার এই তথ্য জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এর মধ্যে 13টি পণ্য আসামের বৃহত্তম সম্প্রদায় বারোসের সাথে যুক্ত।

একে রাজ্যের ঐতিহ্যের জন্য একটি বড় জয় হিসাবে বর্ণনা করে হিমন্ত বিশ্ব শর্মা সোশ্যাল মিডিয়ায় বলেছেন যে ঐতিহ্যবাহী কারুশিল্পের জন্য ছয়টি পণ্যকে মর্যাদাপূর্ণ জিআই স্বীকৃতি দেওয়া হয়েছে।

এর মধ্যে রয়েছে অসম বিহু ঢোল, জাপি, সার্থেবাড়ি মেটাল ক্রাফটস-এর মতো আইকনিক পণ্য।

আসাম জাপি হল একটি ঐতিহ্যবাহী বাঁশের টুপি এবং বিহু ঢোল হল বিহু উৎসবের সময় বাজানো একটি ঐতিহ্যবাহী ঢোল। 2022 সালের শেষদিকে ছয়টি পণ্যের জিআই স্বীকৃতির জন্য আবেদন করা হয়েছিল।

গত শনিবার তার স্বীকৃতি ঘোষণা করা হয়।

অন্যান্য জিআই স্বীকৃতর পণ্য হল আসাম আশ্রিকান্দি টেরাকোটা ক্রাফটস, আসাম পানি মাটেকা ক্রাফটস, সারাথেবাড়ি মেটাল ক্রাফটস এবং আসাম মিসিং টেক্সটাইল।

এছাড়াও, X-এর একটি পৃথক পোস্টে, হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, বারো সম্প্রদায়ের 13টি পণ্যও এই অনন্য স্বীকৃতি পেয়েছে। যে 13টি পণ্য জিআই স্বীকৃতি পেয়েছে তার মধ্যে রয়েছে তিনটি কৃষি পণ্য – গোঙ্গার দুনজিয়া, কেরাদাপিনি এবং খারদাভি এবং ছয়টি বাদ্যযন্ত্র – খাম, সেরজা, থোরখা, জোথা, গোঙ্গোনা এবং সিফাং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *