আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন ইয়ন মরগান

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগান আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে চলেছেন। মঙ্গলবার এর আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

মরগানের অধীনে, ইংল্যান্ড ২০১৯ সালে ৫০-ওভারের বিশ্বকাপ জিতেছে। একদিনের এবং টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষেও পৌঁছেছে।

তবে ৩৫ বছর বয়সী ডাবলিনে জন্ম নেওয়া এই ব্যাটার এই বছর ফর্ম এবং ফিটনেস সমস্যায় ভুগছেন।

অ্যামস্টেলভিনে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের সময় তিনি দুবার ব্যর্থ হয়েছেন এবং কুঁচকির সমস্যায় তৃতীয় ম্যাচ খেলতে পারেননি।

৭ জুলাই থেকে শুরু থেকে ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে ইংল্যান্ডের। আর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ অক্টোবরে শুরু হবে।

যদি মরগান সত্যিই ২০২৩ সালের ৫০-ওভারের বিশ্বকাপের আগে পদত্যাগ করেন, তাহলে সহ-অধিনায়ক জস বাটলার ইংল্যান্ডের ওয়ানডের অধিনায়ক হিসাবে তার স্থলাভিষিক্ত হতে পারেন।

মরগান ওডিআই এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রহ করেছেন। তিনি ২২৫টি ওয়ানডে এবং ১১৫টি টি-টোয়েন্টিও খেলেছেন, যেটাও একটা রেকর্ড।

তবে সাদা বলের দুটি ফরম্যাটে তার গত ২৮টি আন্তর্জাতিক ইনিংস থেকে মাত্র দুটি অর্ধশতক এসেছে।

নেদারল্যান্ডস সিরিজের আগে তিনি নিজের বয়স এবং শারীরিক ইস্যুর কথা স্বীকার করেছিলেন, স্কাই স্পোর্টসকে বলেছিলেন: “যদি আমি মনে না করি যে আমি যথেষ্ট ভাল আছি বা আমি না মনে করি যে আমি দলে অবদান রাখছি, তাহলে আমি শেষ করব।”

অস্ট্রেলিয়ায় ২০১৫ বিশ্বকাপের প্রাক্কালে তিনি ইংল্যান্ডের ওডিআই অধিনায়ক হিসেবে অ্যালিস্টার কুকের স্থলাভিষিক্ত হন, যেখানে দলটি প্রথম রাউন্ডে বাজেভাবে বিদায় নেয়।

তারপরও মরগান অধিনায়ক ছিলেন এবং ইংল্যান্ডের প্রাক্তন প্রধান কোচ ট্রেভর বেলিসের সাথে সীমিত ওভারের ক্রিকেটে দলকে ভালো অবস্থানে নিয়ে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *