ত্বক এবং চুলের স্বাস্থ্যের জন্য এই ফলগুলি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন

এই কথাটি প্রায় সবাই শুনেছেন যে ‘প্রতিদিন একটি আপেল ডাক্তারকে দূরে রাখে।’ মানে প্রতিদিন একটি আপেল খেলে আপনার ডাক্তারের কাছে সহজে যাওয়া লাগবে না। কিন্তু কয়জন তা সিরিয়াসলি নেন? আদর্শভাবে, ফল দৈনন্দিন খাদ্যের একটি অপরিহার্য অংশ হওয়া উচিত; এগুলি আপনাকে শারীরিকভাবে সুস্থ রাখে বলেই নয়, বরং এগুলি আপনার চুল এবং ত্বককে সুস্থ রাখতেও সহায়ক। আপনার খাদ্যতালিকায় এমন ফল অন্তর্ভুক্ত করা উচিত, যা অতিবেগুনি রশ্মি, পিগমেন্টেশন এবং বলিরেখার কারণে আপনার ত্বকের সমস্যা প্রতিরোধে কার্যকর। সেই ফলগুলি সম্পর্কে জানতে, স্ক্রল করুন নিচে।

আনারস
ভিটামিন-সি এর কথা বললেই শুরুতেই টক ফলের কথাচেলে আসে। তবে আমরা আপনাকে জানাতে চাই যে, আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে এবং ত্বক উজ্জ্বলকারী উপাদানগুলির পাওয়ার হাউস এটি। ত্বকের বার্ধক্য রোধ করতে নিয়মিত তাজা আনারস খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আনারস হল অন্যতম সেরা অ্যান্টি-এজিং খাবার। কারণ এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, বি ভিটামিন, টেস্টোস্টেরন, ভিটামিন সি, ফসফরাস এবং ফাইবার রয়েছে যা হার্ট, মস্তিষ্ক, ইমিউন সিস্টেম এবং আপনার হাড়ের যত্ন নেয়।

কমলা
আপনি যদি ভিটামিন-সি সিরাম এবং টোনার ব্যবহার করেন তবে ভাল জিনিস। তবে এটি ছাড়াও আপনার প্রাকৃতিকভাবে ভিটামিন-সি গ্রহণ করা উচিত। কিভাবে? আমাদের প্রিয় কমলা থেকে। রসালো, টক-মিষ্টি কমলা আপনার ত্বকের অনেক বেশি উপকার করে। “কমলা প্রাকৃতিক উপায়ে ত্বককে আরও নমনীয় করে এবং তারুণ্য বজায় রাখে। কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।

তরমুজ
আপনি যদি সবচেয়ে সুস্বাদু উপায়ে আপনার পানি খাওয়ার পরিমাণ বাড়াতে চান তবে তরমুজ খান। তরমুজে ৯০% এর বেশি পানি রয়েছে, তাই এই রসালো এবং হাইড্রেটিং ফলটির অনেক উপকারিতা রয়েছে। তরমুজ আপনার ত্বকের কোষগুলিতে পানি সরবরাহ করে আপনার ত্বককে তারুণ্যদীপ্ত এবং সতেজ দেখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলিতে লাইকোপিন নামক ফাইটোকেমিক্যালও রয়েছে, যা ত্বককে অতিবেগুনিরশ্মি থেকে রক্ষা করে।

ডালিম
ডালিমে রয়েছে প্রচুর পরিমাণে কোলাজেন, যা আপনার ত্বককে দীর্ঘ সময়ের জন্য তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। ডালিম শুষ্ক, বার্ধক্য প্রতিরোধের পাশাপাশি তৈলাক্ত ত্বকের উন্নতি করতে সহায়তা করে। ব্রণ নিয়ন্ত্রণেও ভূমিকা রাখতে পারে ডালিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *