এই ক্রিকেটাররা কি ক্রিকেট বিশ্বে অসম্ভবকে সম্ভব করেন?

শুধু কল্পনা করুন ক্রিকেট মাঠে কেউ একজন থার্ড ম্যানে ফিল্ডিং করছেন লাঠিতে ভর দিয়ে। অথবা কেউ ব্যাকফুটে গিয়ে কাট শট মারার চেষ্টা করছে, কিন্তু সে বুঝতে পারে তার পা কিছুতেই নড়ছে না।

অসম্ভব মনে হচ্ছে তাই না? তবে সেই সুপার মহিলাদের জন্য এটি অসম্ভব নয়, যাদের সম্পর্কে আমরা আপনাকে বলতে যাচ্ছি।

তাসনীম, 26, ভারতের ঝাড়খণ্ডের ‘কুখ্যাত’ ওয়াসেপুর শহরে বেড়ে উঠেছেন, যেখানে কোনও মেয়ের জন্য তার বাড়ির বাইরে পা রাখাও নিরাপদ বলে মনে করা হত না।

কোনো মেয়ে বাইরে খোলা মাঠে খেলার কথা কল্পনাও করতে পারেনি। কিন্তু, আজ তাসনীম এমন একজন স্কুল শিক্ষিকা যার দিকে সবাই অনেক আশা নিয়ে তাকায়।

অন্যদিকে, ২৬ বছর বয়সী ললিতা গুজরাটের একটি আদিবাসী গ্রামে বেড়ে ওঠেন।

এখন ললিতার একটি নবজাতক কন্যা রয়েছে যার যত্ন নিতে হবে তাকে। কিন্তু, আজও ললিতার বাড়িতে টেলিভিশন নেই এবং বিদ্যুৎ আসে মাঝে মাঝে।

তাসনীম ও ললিতার জন্ম ও বেড়ে ওঠা ভিন্ন স্থানে। একজন প্রতিদিন ক্রিকেট ম্যাচ দেখে বড় হয়েছেন।

অন্যদিকে, অন্যজন কখনো এই খেলা দেখার সুযোগ পায়নি। কিন্তু, আজ উভয় মহিলাই রাজ্য-স্তরের ক্রিকেটার, যারা ভারতের প্রথম মহিলা প্রতিবন্ধী ক্রিকেট দলের হয়ে খেলেছেন।

আর একটি জিনিস আছে যা এ দুজনকে সংযুক্ত করে, আর তা হল পোলিও রোগ।

তাসনিম বলেন, “আমি ছোটবেলা থেকেই ইরফান পাঠানের বড় ভক্ত ছিলাম। আমি তার ম্যাচ দেখতাম। তবে পোলিওর কারণে আমি কখনোই ম্যাচ দেখতে যেতে পারতাম না।

“জীবন থেকে আমার খুব কমই আশা ছিল। আমি খুব হতাশ ছিলাম, কিন্তু আজ আমার মধ্যে নতুন আত্মবিশ্বাস। মানুষ আমাকে চিনছে।”

ভারতে তাসনীম এবং ললিতার মতো কয়েক ডজন মেয়ে আছে যারা তাদের শারীরিক অক্ষমতা সত্ত্বেও ক্রিকেট খেলছে যা এখনও পুরুষ শাসিত খেলা হিসাবে বিবেচিত হয়।

ভারতে ১ কোটি ২০ লাখ প্রতিবন্ধী মহিলা রয়েছে। এসব নারীর প্রায় ৭০ শতাংশ গ্রামে বাস করে। তাদের জীবনে এগিয়ে যাওয়ার সুযোগ নেই, এমনকি তাদের বিভিন্ন ক্ষমতা অনুসারে তাদের সাহায্য করার জন্য মৌলিক সংস্থানও নেই।

এই চ্যালেঞ্জ সত্ত্বেও, আজ এই মহিলা খেলোয়াড়রা ক্রিকেটের প্রতি তাদের আবেগ বাঁচানোর জন্য যথেষ্ট শক্তি সংগ্রহ করেছে। সমাজের বিধিনিষেধের সঙ্গে পাল্লা দিয়ে খেলার শখ পূরণে প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করতে পারে।

তারা এক শহর থেকে অন্য শহরে ভ্রমণ করতে পারে এবং আরও গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, তারা সমস্ত চ্যালেঞ্জ সত্ত্বেও সমাজের একটি অংশকে নিজের জন্য স্বপ্ন দেখতে উত্সাহিত করতে পারে।

প্রথম প্রতিবন্ধী নারী ক্রিকেট দল
২০১৯ সালে, বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সহায়তায় গুজরাটে ভারতের প্রথম মহিলা প্রতিবন্ধী ক্রিকেট দলের ক্যাম্পের আয়োজন করা হয়েছিল।

এই প্রচেষ্টার পিছনে ছিলেন কোচ নীতেন্দ্র সিং।

তিনি বলেন, “শারীরিক প্রতিবন্ধী মেয়েদের একটি শক্তিশালী ইচ্ছা আছে। এবং, তারা একজন সাধারণ মানুষের চেয়ে অনেক বেশি তীব্রভাবে নিজেদের প্রমাণ করার চেষ্টা করে।”

“তিনি প্রতিনিয়ত ভিন্ন কিছু করে সমাজের কাঠামোতে নিজের জন্য একটি জায়গা তৈরি করার চেষ্টা করেন এবং এই প্রচেষ্টায় তিনি তার জীবনকে ঝুঁকিতে ফেলেন।”

সেই ক্রিকেট ক্যাম্প মুষ্টিমেয় মহিলাকে নতুন পথ দেখিয়েছিল। শিবিরটি সেরা পারফরম্যান্সকারী মেয়েদের সনাক্ত করতে সাহায্য করেছিল এবং অবশেষে ভারতের প্রথম মহিলা প্রতিবন্ধী ক্রিকেট দল তৈরির দিকে পরিচালিত করেছিল।

যাইহোক, তারপর থেকে খুব কমই কিছু অগ্রগতি হয়েছে। আজ, বেশিরভাগ রাজ্য তাদের নিজস্ব মহিলা প্রতিবন্ধী ক্রিকেট দল তৈরি করতে লড়াই করছে।

টাকা কোথা থেকে আসবে?
২০২১ সালে, বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) প্রতিবন্ধী ক্রিকেটারদের জন্য একটি কমিটি গঠন করেছিল। কিন্তু এখন পর্যন্ত এই কমিটির জন্য কোনো তহবিল বরাদ্দ করা হয়নি।

সরকারের এমন কোনো নীতি নেই, যা প্রতিবন্ধী ক্রিকেটারদের আর্থিক সহায়তা দেবে। এই প্রতিবন্ধী খেলোয়াড়দের চাকরি পাওয়ার কোনো সুস্পষ্ট পথ নেই।

যেখানে, প্যারা ব্যাডমিন্টন এবং প্যারা অ্যাথলেটিক্সের খেলোয়াড়দের জন্য তাদের নিজস্ব জাতীয় পর্যায়ের টুর্নামেন্ট থাকায় তাদের জন্য আরও ভাল সুযোগ রয়েছে। এই গেমগুলি প্যারা-অলিম্পিকের অংশ এবং এই গেমগুলির খেলোয়াড়রা সেখানে দেশের প্রতিনিধিত্ব করতে পারে। তারা ক্রীড়া কোটার মাধ্যমেও চাকরি পেতে পারে।

তাদের কর্মজীবনে অগ্রসর হওয়ার কোনো সরল পথ না থাকা সত্ত্বেও, এই নারীদের মধ্যে কয়েকজন তাদের দৃঢ় সংকল্প এবং নিষ্ঠা দিয়ে সবাইকে অবাক করেছে।

আজও, প্রতি রবিবার, গুজরাটের বিভিন্ন অঞ্চল থেকে ১৫-২০ জন মেয়ে একসাথে একটি দলের জন্য অনুশীলন করে যাদের ভবিষ্যত এই মুহুর্তে খুব অন্ধকার দেখাচ্ছে।

এই মেয়েদের মধ্যে একজন হলেন ললিতা, যিনি গুজরাটের দাহোদ জেলার উমারিয়া গ্রামের বাসিন্দা। প্রশিক্ষণের জন্য ভাদোদরায় আসার জন্য তিনি নিয়মিত ১৫০ কিলোমিটার ভ্রমণ করেন।

ললিতার একগুঁয়ে সুর
দুই বছর বয়সে পোলিওতে আক্রান্ত হন ললিতা। তার বাম পা খুব একটা কাজে আসছে না। কিন্তু, এই ঘাটতি তাকে ব্যাটিংয়ের সময় আশ্চর্যজনক ফুটওয়ার্ক দেখাতে বাধা দেয় না।

সে লাঠির সাহায্যে দাঁড়িয়ে আছে। কিন্তু, ব্যাট করার সময় এবং ব্যাট দিয়ে শট মারার সময় তার অবস্থান পেশাদার খেলোয়াড়ের মতো।

প্রথমবারের মতো ক্যামেরার সামনে আসতে পেরে খুব খুশি, ললিতা বলেছেন, “আমি ২০১৮ সালে প্রথমবার আমার মোবাইলে একটি ক্রিকেট ম্যাচ দেখেছিলাম। একই সময়ে, আমারও ক্রিকেট খেলতে ভালো লেগেছিল। আজও, আমি তা করি। ম্যাচ দেখার জন্য আমার বাড়িতে টিভি নেই। তারপরও স্বপ্ন দেখি দেশের হয়ে আন্তর্জাতিক ম্যাচে খেলার।

এই স্বপ্ন পূরণে ললিতা আজ যে সাহায্য পাচ্ছেন তা অনেকের কাছেই নেই। ললিতার স্বামী প্রবীণ, একজন দৈনিক মজুরি শ্রমিক, ললিতাকে অনুশীলনে নিয়ে যেতে আট ঘণ্টা ভ্রমণ করেন। এবং, ললিতা যখন মাঠে ঘাম ঝরাচ্ছে, প্রবীণ তার পাঁচ মাস বয়সী মেয়ের যত্ন নিচ্ছে।

স্বামীর সঙ্গ
প্রবীণ বলছেন, “আমরা যখন ট্রেনিং-এর জন্য বাড়ি থেকে বের হই, তখন প্রায়ই লোকে ললিতার পোশাক নিয়ে মন্তব্য করে। কারণ আমাদের গ্রামের কোনও মহিলা টি-শার্ট এবং ট্রাউজার পরেন না। তারা আরও চিন্তা করেন যে একজন মহিলা ঠিকমতো হাঁটতে পারেন না, তিনি কীভাবে খেলবেন। কিন্তু , আমি তাদের কথা উপেক্ষা করি। আমি চাই আমার স্ত্রী এভাবেই এগিয়ে যান এবং আমাদের সম্মান বৃদ্ধি করুন।”

প্রবীণের মতো ব্যক্তিরা এই সত্যের উদাহরণ যে খেলাধুলা পুরুষ এবং মহিলাদের মধ্যে বৈষম্য করে না এবং সফল হওয়ার জন্য একজনের অবশ্যই সত্যিকারের সহযোগিতা থাকা উচিত এবং বিশ্বাস করা উচিত যে মহিলা ক্রীড়াবিদরাও অনেক কিছু অর্জন করতে পারে।

ভারতের এই প্রিয় খেলায় নারী-পুরুষের বৈষম্য নিয়ে অনেক আলোচনা হয়েছে। কিন্তু তাসনীম এবং ললিতার মতো নারীরা আরও অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হন যেগুলি হয় উপেক্ষা করা হয় বা হালকাভাবে নেওয়া হয়।

সাহায্যের অভাব
প্রতিবন্ধী ক্রিকেটের জন্য সম্পদের চেয়ে বেশি প্রয়োজন সাহায্য। এর জন্য, মাঠে একটি বিশেষ স্থাপনা প্রয়োজন। পায়ে দুর্বলতা আছে এমন ব্যাটসম্যানদের রানার্স প্রয়োজন এবং খেলোয়াড়দের সবচেয়ে বেশি ব্যবহার করার জন্য একটি পাওয়ারপ্লে পদ্ধতিরও প্রয়োজন।

এই চ্যালেঞ্জগুলির দিকে ইঙ্গিত করে, ভারতের প্রথম মহিলা প্রতিবন্ধী ক্রিকেট দলের অধিনায়ক আলিয়া খান বলেন, “আজ দেশের অন্তত মানুষ কিছু মহিলা খেলোয়াড়কে জানে মহিলা প্রিমিয়ার লিগের মতো উদ্যোগের কারণে৷ কিন্তু আমাদের একটি টুর্নামেন্টের জন্য কোনও সুবিধা নেই৷

আলিয়া বলেছিলেন যে ক্রিকেট খেলার চেষ্টা করার জন্য তাকে অবজ্ঞা করা হয়।

আলিয়া বলেন, আমি অনেকবার শুনেছি যে সাধারণ মেয়েরাও ক্রিকেট খেলতে পারে না আর তুমি এক হাতে ক্রিকেট খেলতে চাও?

তিনি বলেন, “সমাজে নারীদের মর্যাদা কী তা আপনারা জানেন। আমি প্রায়ই শুনি যে আমার বাড়িতে থাকা উচিত এবং বাচ্চাদের যত্ন নেওয়া উচিত। বাইরে খেলে সময় নষ্ট করা উচিত নয়।”

ভারতের প্রতিবন্ধী ক্রিকেট কন্ট্রোল বোর্ড (ডিসিসিবিআই) সম্প্রতি মহিলাদের জন্য একটি পৃথক কমিটি গঠন করেছে। তা সত্ত্বেও প্রতিবন্ধী নারী ক্রিকেটারদের এই সংগঠন পরিচালনায় নারী প্রশাসকের স্পষ্ট অভাব রয়েছে।

প্রসঙ্গত, ভারতের অন্ধ নারী ক্রিকেটারদের অবস্থা কিছুটা ভালো। কারণ, তারা কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি এবং ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর দ্য ব্লাইন্ড ইন ইন্ডিয়া (সিএবিআই) থেকে আর্থিক সহায়তা পান।

অস্ট্রেলিয়া থেকে ফোনে কথা বলার সময়, নীতেন্দ্র সিং বলেন, প্রতিবন্ধী ক্রিকেট বোর্ড, অন্ধ খেলোয়াড়দের সমিতি এবং বিসিসিআইকে এই খেলায় সহায়ক একটি কাঠামো তৈরি করতে একত্রিত হওয়া উচিত।

খেলোয়াড়রা আসে। কিন্তু, তার খেলা দেখার কেউ নেই। এমন পরিস্থিতিতে কেউ কীভাবে বুঝবে যে সেও দুর্দান্ত খেলতে পারে এবং পারফর্ম করতে পারে?

আজকের যুগে যখন সাধারণ খেলোয়াড়রা লিগ খেলার জন্য কোটি কোটি টাকা পাচ্ছে। বিজ্ঞাপনদাতারা তার ম্যাচ চলাকালীন তাদের বিজ্ঞাপন দেখানোর জন্য প্রচুর পরিমাণে ব্যয় করছে এবং লোকেরা তাদের খেলা দেখার জন্য টিকিট কিনছে। অন্যদিকে প্রতিবন্ধীদের এই নামহীন ক্রিকেট দল এমন স্বীকৃতি পাওয়ার কোনো আশা ছাড়াই প্রশিক্ষণ নিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *